এটিএম কার্ড পিন ভুলে গেলে করণীয় কি? – ATM Card হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে কি করবেন।

দেশে এখন প্রায় ৬০% লোক এটিএম কার্ড/ভিসা কার্ড ব্যবহার করেন। সরকারি ও বেসরকারি ব্যাংক গুলো ব্যাংক একাউন্ট থেকে সহজে টাকা উত্তোলন করার জন্য এটিএম কার্ড সরবরাহ করে থাকেন। কিন্তু দৈনন্দিন কাজের ফাকে আমরা অনেকেই কার্ডের পিন নম্বরটি ভুলে যাওয়ার মত সমস্যায় পড়ি। সে ক্ষেত্রে আমরা বেশ চিন্তিত হয়ে পড়ি। অনেকেই ব্যাংক কার্ড পিন নম্বর ভুলে গেলে কি করবেন বুঝতে পারেন না। সাধারণত পিন এর পূর্ণরূপ হলো ব্যক্তিগত সনাক্তকরণ নম্বর। পিন নম্বরটি খুবই গোপনীয় রাখতে হয়।

এটিএম কার্ডের পিন ভুলে গেলে করণীয়

আজকের আমাদের আলোচনার মূল বিষয় বস্তু কার্ডের পাসওর্য়াড পুনরুদ্ধার করার সঠিক নিয়ম। সাধারণত ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড এর পাসওয়ার্ড/পিন মনে করতে না পারলে আপনি কোন প্রকার লেনদেন করতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে পুনরায় পিন সেট করতে হবে। তবে আপনি চাইলেই পিন সেট করতে পারবেন না। তবে হ্যাঁ যদি আপনার পূর্বের পিনটি মনে থাকে তাহলে আপনি নতুন পিন বসাতে পারবেন। অন্যথায় তা অসম্ভব। এক্ষেত্রে করণীয় কি?

emv-silver

ব্যাংক কার্ডের পিন পুনরুদ্ধারের উপায়

প্রথমেই আমরা একটা বিষয় নিশ্চিত করে দিতে চাই যে এটিম পিন রিকোভারির ক্ষেত্রে একেক ব্যাংকের নিয়ম একেক রকম। সুতরাং আপনি যে ব্যাংকের কার্ড ব্যবহার করেন তার পিন নম্বরটি ভুলে গেলে উক্ত ব্যাংকের নিয়ম অনুযায়ী আপনাকে পুনরায় পিন সেট করতে হবে। সুতরাং আজকের দেওয়া নিয়মটি শুধুমাত্র ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) এর জন্য প্রযোজ্য। তো দেরি না করে চলুন শুরু করা যাক।

Mastercard-Titanium-Back-Card-Face

How to recover atm card pin number?

অনেকেই তার ব্যবহৃত ডেবিট অথবা ক্রেডিট কার্ডের পিন নম্বরটি ভুলে যান কিংবা ভুলবশত ভুল পিন নম্বর প্রদান করে থাকেন। এক্ষেত্রে সর্বোচ্চ ৩ বার ভুল পিন প্রদানের ফলে আপনার কার্ডটি লক হয়ে যেতে পারে। যদি আপনার ক্ষেত্রে এমনটি ঘটে থাকে তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য। অনেকেই প্রশ্ন করে থাকেন এজেন্ট ব্যাংকিং সেন্টরে গেলে কি পিন উদ্ধার করা সম্ভব? আপনার প্রশ্নের উত্তরটি হচ্ছে না। শুধুমাত্র ব্রাঞ্চ অফিস গুলো থেকেই আপনি এটি পুনরুদ্ধার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে সশরীরে হাজির হতে হবে। এককথায় যার কার্ড তাকে উপস্থিত থাকতে হবে। ১৬২২২ হটলাইন নাম্বারে কল করেও কোন সমাধান পাবেন না।

ডাচ্-বাংলা ব্যাংক ডেবিড কার্ড পিন রিকোভারি করার নিয়ম

ডিবিবিএল নিয়ম অনুযায়ী যদি কোন ব্যক্তি কার্ড পিন ভুলে যায় সেক্ষেত্রে তাকে নিকটস্থ ডার্চ বাংলা ব্যাংকে গিয়ে পিন পুনরুদ্ধারের জন্য আবেদন করতে হবে। এককথায় তাকে নতুন করে পিন সেটআপ করতে হবে। এক্ষেত্রে প্রতিবার পিন সেট করতে ২৩০ টাকা চার্জ প্রযোজ্য হবে। তবে এটা দুঃখের বিষয় যে পিন ভুলে গেলে সেটি পুনরায় ফিরে পেতে আপনাকে ২ থেকে ৩ সপ্তাহ অপেক্ষা করা লাগবে। নির্ধারিত ফরমটি পূরণ করার পর তা কর্তৃপক্ষের নিকট পৌছালে তারা আপনাকে নতুন পিন নম্বরটি পাঠাবে। যেটি নিচের দেওয়ার ছবির মত। অপরদিকে আপনি চাইলে স্পেশাল পিন নম্বর নিতে পারেন তবে তার জন্য আপনাকে ১ মাসের মত অপেক্ষা করতে হবে।

D

DBBL ATM Card PIN/Password Recover System

ডাচ বাংলা এটিএম হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে আপনি নিম্ন লিখিত ফরমটির মাধ্যমে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে নতুন কার্ড পেতে পারেন। যার মাধ্যমে নতুন পিন পাবেন। ভবিষ্যৎতে কার্ড এর পিন নম্বরটি মনে রাখতে আপনার মোবাইলে সেভ করে রাখতে পারেন।  কিংবা গোপন কোন জায়গায় লিখে রাখতে পারেন।  মনে রাখবেন পিন নম্বর কখনও কার্ডের গায়ে লিখে রাখবেন না। এতে করে আপনি ক্ষতিগ্রস্ত হতে পারেন। অনেকের প্রশ্ন এই ফরমটি কোথায় পাবেন। ডাচ বাংলা ব্রাঞ্চ অফিস গেলে আপনাকে এই ফরমটি দেওয়া হবে। অপরদিকে তারা এতটাই আন্তরিক যে আপনাকে ফরমটি নিচে পূরণ করতে হবে না। তাদের নিজস্ব প্রতিনিধি এটা পূরণ করে দিবি। এক্ষেত্রে অবশ্যই আপনাকে আপনার তথ্য দিয়ে সাহায্য করতে হবে।

DBBL-Cardholder-Request-Form

ডাচ্ বাংলার ডেবিট কার্ড পিন ভুলে গেলে কিভাবে ফিরে পাবেন?

আমরা মতে এটিএম কার্ড এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সুতরাং কার্ড ছাড়া লেনদেন প্রায় অসম্ভব। সেক্ষেত্রে যদি কোন কারণে পিন ভুলে যাওয়ার মত সমস্যায় পড়েন তাহলে সময় নষ্ট না করে ৪৩০ টাকা চার্জ দিয়ে পুনরায় নতুন কার্ড উত্তোলন করতে পারেন। এক্ষেত্রে টাকাটি কিভাবে দিবেন। কোন প্রকার অগ্রিম টাকা প্রদান ছাড়াই আপনি কার্ডটি ফিরে পেতে পারেন। নতুন কার্ডটি পাওয়ার পর তা সচল হতে ৭২ ঘন্টা সময় লাগতে পারে। এক্ষেত্রে যদি আপনার একাউন্টে টাকা থাকে তাহলে কার্ডটি আক্টিভ হওয়া মাত্র আপনার একাউন্ট থেকে অটোমেটিক ৪৩০ টাকা কেটে নেওয়া হবে। এর পর ব্রাঞ্চ অফিস থেকে নতুন পিন নম্বরের মাধ্যমে আপনি পুনরায় আপনার কার্ড থেকে টাকা তুলতে পারবেন। এমনটি আপনি চাইলে এটিএম বুথে গিয়ে এটিএম মেশিন থেকে নতুন পিন সেট করতে পারবেন।

ATM Pin ভুলে গেলে কী করবেন

যাইহোক সর্বোপরি আমরা সকল দর্শকের বোঝাতে সক্ষম হয়েছি। পরিশেষে আমরা আপনাকে কিছু নির্দেশনা দিতে চাই। প্রতারণা থেকে সর্তক থাকুন। ডিবিবিএল এর কোন প্রতিনিধি কখনোই আপনার সম্পূর্ণ কার্ড নম্বর, পিন, ওটিপি বা পাসওয়ার্ড এর মতো গোপনীয় তথ্য জানতে চাইবে না। অপরদিকে ১৬২২২ কিংবা ০৯৬৬৬৭১৬২১৬ নম্বর থেকে জানতে চাওয়া হলেও শেয়ার করবেন না। বিস্তারিত জানতে ভিজিট করুন www.dutchbanglabank.com ওয়েবসাইটে। ধন্যবাদ সবাইকে। যে কোন ধরনের সমস্যার সমাধান পেতে আমাদের ওয়েবসাইটে নক করতে পারেন।

Total Views: 14 ,