সকল সাধকেরই মূল উদ্দেশ্য পরম পুরুষকে পাওয়া। উক্তিটির যৌক্তিকতা নিরুপণ করাে।

Class 8 Hindu Assignment Answer, Government Assignment, Hindu Assignment, DHSE Gov bd Assignment, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইমেন্ট, ৭ম শ্রেণির এ্যাসাইমেন্ট, ৭ম শ্রেণির হিন্দুধর্ম এ্যাসাইমেন্ট সমাধান, এ্যাসাইমেন্ট ১০০% সঠিক উত্তর, 1st Week Class 7 Hindu Assignment Answer 2021, Class 7 Hindu Assignment Solution (1st Week) DSHE Assignment 2021

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২১ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশ শ্রেণি: ৮ম

Assessment-Concept

Assignment Info

Answer

  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: ০১
  • অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম: প্রথম অধ্যায়: ঈশ্বরের স্বরূপ
  • পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ-১: ঈশ্বর এক ও অদ্বিতীয়। পাঠ-২: ব্রহ্ম, ঈশ্বর, ভগবান। ও জীবাত্মা। পাঠ-৩: ঈশ্বরের আত্মারূপে অবস্থান। পাঠ-৪: জ্ঞানী, যােগী ও ভক্তের দৃষ্টিতে ঈশ্বর পাঠ-৫: প্রার্থনামূলক মন্ত্র ও বাংলা কবিতা।
  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: সকল সাধকেরই মূল উদ্দেশ্য পরম পুরুষকে পাওয়া। উক্তিটির যৌক্তিকতা নিরুপণ করাে।
  • নির্দেশনা: ১। তােমার পরিচিত চেনা- শােনা কয়েকজন। সাধকের (অন্তত ৩ জন) নাম উল্লেখ করাে। ২। কীভাবে তাঁদের সাধনার পথ পৃথক বিশ্লেষণ করাে। ৩। এ পথ পৃথক হওয়া সত্বেও তারা সকলেই পরম পুরুষের সাধনা করছেন-ব্যাখ্যা করাে। ৪। তাঁদের মত ও পথ কীভাবে তােমার জীবনকে প্রভাবিত করে তা উদাহরণসহ বর্ণনা করাে।।

1st Week Class 8 Hindu Assignment Answer 2021

hindu

প্রশ্ন: সকল সাধকেরই মূল উদ্দেশ্য পরম পুরুষকে পাওয়া। উক্তিটির যৌক্তিকতা নিরুপণ করাে।

Solve-Share

উত্তরঃ নিচের ৮ম শ্রেণির হিন্দুধর্ম ১ম সপ্তাহের এ্যাসাইমেন্ট এর ১০০% সঠিক সমাধান দেওয়া হলো।

পরম পুরুষ বলতে আমরা বুঝি ঈশ্বরকে। ঈশ্বরকে লাভ করা আমাদের সকলেই কামনা। আমরা তখনই আমাদের পরম পুরুষের সন্ধান পাব যখন আমরা ধর্মের পথে চলব। ধর্মপথ হচ্ছে ন্যায়ের পথ, সত্যের পথ অহিংসা এবং কল্যাণের পথ। জীবনের যেপথ অনুসরণ করলে মোক্ষ বা চিরমুক্তি ঘটে এবং সকলের কল্যাণ হয় সে পথই ধর্মপথ। আমরা ধর্ম পালন করি নিজের মোক্ষলাভ এবং জগতের কল্যাণের জন্য এ মোক্ষ লাভের জন্য কেবল ব্যক্তিগতভাবে সাধনা করলেই চলবে না। তাতে মোক্ষ লাভ হবে না ও পরম পুরুষকেও পাওয়া যাবে না। পাশাপাশি জীবনের কল্যাণ সাধনা করতে হবে। কারণ জীবের মধ্যে আত্মরূপে ঈশ্বর বা পরমাত্মা অবস্থান করেন।

তাই জীব জগতের কল্যাণ সাধন ও হিন্দুধরর্মাদশের একটি প্রধান ভিত্তি। আমাদের কে ধর্ম জ্ঞান সম্পর্কে জানতে হলে বেদ জানতে হবে। বিভিন্ন স্মৃতিশাস্ত্র থেকে বাস্তবসম্মত উপদেশ না পাওয়া গেলে মহাপুরুষদের আচরণ কে দৃষ্টান্ত হিসেবে গ্রহণ করতে হবে। এবং সে পথেই চলতে হবে। মূলত সফল সাধক হতে হলে একজন শ্রেষ্ঠ ধার্মিক হওয়া অত্যন্ত জরুরী। ধার্মিক হলে ধর্মকে প্রাণপনে গ্রহণ করা সম্ভব। ধর্মের পথ অনুসরণ করে সাধনার করে পরম পুরুষ কে পাওয়া যায়। সকল সাধকের মূল উদ্দেশ্য পরম পুরুষকে পাওয়া। এই পরম পুরুষকে পেতে হলে জীবনে কঠিন তপস্যা করতে হবে। ধর্ম, শাস্ত্রনীতি ইত্যাদি মেনে চলতে হবে। যেন আমরা পরম পুরুষ বা ঈশ্বরকে লাভ করতে পারি। ঈশ্বরকে লাভ করতে না পারলে মানবজীবন বা সাধক জীবনই বৃথা হবে।

মূল্যায়ন রুব্রিক্স

অতি উত্তম:

১। নির্দেশনায় উল্লিখিত বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতার প্রকাশ

২। সঠিক তথ্যসহ উপস্থাপন

৩। উপস্থাপনার নিজস্বতা ও সৃজনশীলতা

৪। নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপন
উত্তম:

১। অধিকাংশ ক্ষেত্রে বিষয়বস্তুর যথার্থতা ও  ধারাবাহিকতা রক্ষা

২। অধিকাংশ ক্ষেত্রে সঠিক তথ্যসহ উপস্থাপন।

৩। উপস্থাপনায় অধিকাংশ ক্ষেত্রে নিজস্বতা ও সৃজনশীলতা

৪। নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপন
ভালাে:

১। বিষয়বস্তুর যথার্থতা থাকলেও ধারাবাহিকতার অভাব

২। আংশিক তথ্যসহ উপস্থাপন

৩। উপস্থাপনায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা

৪। আংশিক নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপন

অগ্রগতি প্রয়ােজন:

১। বিষয়বস্তুর যথার্থতা থাকলেও ধারাবাহিকতার। অভাব।

২। কম তথ্যসহ উপস্থাপন।

৩। উপস্থাপনায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব

৪। নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপনের অভাব

DSHE Assignment 2021

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *