তােমার এলাকার প্রধান প্রধান ফসলের নাম উল্লেখপূর্বক ফসলসমুহ চাষের কারণ ও সেগুলাের জন্য জমি প্রস্তুতির বিবরণ উল্লেখ করে একটি প্রতিবেদন তৈরি কর।

Class 9 Agriculture Assignment Answer, Government Assignment, Agriculture Assignment, DHSE Gov bd Assignment, কৃষি শিক্ষা এ্যাসাইমেন্ট, ৯ম শ্রেণির এ্যাসাইমেন্ট, ৯ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইমেন্ট সমাধান, এ্যাসাইমেন্ট ১০০% সঠিক উত্তর, 3rd Week Class 9 Agriculture Assignment Answer 2021, Class 9 Agriculture Assignment Solution (3rd Week) DSHE Assignment 2021, Assignment 3rd, 8th, 10th, 14th,19th.

Class 9 Agricultural Education Assignment Answer 3rd Week 2021 You will find this agricultural education ninth class assignment 2021 on our site which is suitable for getting accurate and very good. You will be able to write the Class 9 agricultural education assignment for the 3rd week of 2021 in your notebook. Class 9 Assignment Agriculture Education Before writing the answer, you will read the agricultural education creative question. If you have a Class 9 agricultural education guide, you can get help from there. However, it would be best to read the answer given in the Class 9 agricultural education assignment as a sample answer and write it in your own way.

Class 9 Agriculture 3rd Week Assignment

Agricultural Education Class 9 is an assignment for you in 3rd week. You can follow your original book while writing this assignment. You can also follow the ninth-tenth grade agricultural education guide. Before writing an assignment, you usually search Google or YouTube. In that case, it can be seen that the answer of last year i.e. 2020 has also come. Therefore, when you do the search, you must search by typing the word 2021, then your desired assignment like ninth grade assignment will not be a problem to get agricultural education.

Agricultural education ninth grade assignment but not everyone in Class 9 needs to write. Only those of you who have taken agriculture in 9th class have to write. A few subjects can be taken as 4th subject in 9th class, including agricultural education, higher mathematics, home science, economics, arts and crafts. For those of you who have taken agriculture, ninth grade agricultural education assignment answer 3rd week 2021 post is only for them.

৯ম শ্রেণির কৃষি শিক্ষা ৩য় সপ্তাহের নির্ধারিত কাজ

image

এ্যাসাইমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

  • শ্রেণিঃ নবম
  • বিষয়ঃ কৃষি শিক্ষা
  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-০১;
  • অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: কৃষি প্রযুক্তি;
  • পাঠ নম্বর ও শিরােনাম/বিষয়বস্তুঃ
  • প্রথম পরিচ্ছেদ: ফসল নির্বাচন
  • ১: মাটি ও পরিবেশের বৈশিষ্ট্য অনুযায়ী ফসল নির্বাচন।
  • ২: মৃত্তিকা ভিত্তিক পরিবেশ অঞ্চলের বৈশিষ্ট্য অনুযায়ী ফসল নির্বাচন;
  • দ্বিতীয় পরিচ্ছেদ : ফসল উৎপাদনের জন্য জমি প্রস্তুতি
  • ১: বিভিন্ন ফসলের জন্য জমি প্রস্তুতি।
  • ২: ভূমি কর্ষণ তথা জমি প্রস্তুত করণের উদ্দেশ্য।
  • ৩য় পরিচ্ছেদ: ভূমি ক্ষয় ও ক্ষয়রােধ;
  • ১: ভূমিক্ষয় ও ভূমি ক্ষয়ের প্রকারভেদ।
  • ২: ভূমি ক্ষয়ের বিভিন্ন দিক, ভুমি ক্ষযের কারণ।
  • ৩: ভূমিক্ষয় রােধের কার্যকরী
  • নির্দেশনাঃ১. শিক্ষার্থী পাঠ্যপুস্তকের প্রথম অধ্যায়ের প্রথম ও দ্বিতীয় পরিচ্ছেদের ধারণা নিবে;
    ২. মাতাপিতা বা কৃষকের পরামর্শ নিবে;
    ৩. প্রয়ােজনে বিষয় শিক্ষক ও ইন্টারনেট এর সহযােগিতা নিবে;
    ৪. নিজ হাতে অ্যাসাইনমেন্ট লিখবে;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

অ্যাসাইনমেন্ট -১: তােমার এলাকার প্রধান প্রধান ফসলের নাম উল্লেখপূর্বক ফসলসমুহ চাষের কারণ ও সেগুলাের জন্য জমি প্রস্তুতির বিবরণ উল্লেখ করে একটি প্রতিবেদন তৈরি কর।

Class 9 Agriculture Assignment Answer

*** মোহরপুরের(তোমার জেলার নাম দেবে) প্রধান প্রধান ফসলের নাম, চাষের কারণ, ও জমি প্রস্তুতি***

আমার নিজ জেলার নাম মেহেরপুর। মেহেরপুরের চাষকৃত প্রধান প্রধান ফসলের নাম হলো:

ধান
গম
পাট
আলু
সবজি
আমার এলাকায় উক্ত ফসলগুলো চাষের কারণঃ আমাদের এলাকার মাটি দোআঁশ ও পলি দোআঁশ প্রকৃতির তবে কিছু কিছু এলাকায় বেলে দোআঁশ মাটি রয়েছে। আমরা জানি দোআঁশ মাটিতে প্রায় সব রকমের ফসল ভালো হয়।

ধান চাষের কারণঃ আমরা জানি , কংকর ও বেলে-মাটি ছাড়া সব মাটি ধান চাষের উপযোগী। বিশেষ করে এটেল ও এটেল দোআঁশ মাটিতে ধান ভাল জন্মে। প্রকারভেদে উচু মাঝারি নিচু সব ধরনের জমিতে ধান চাষ করা যায়। ! তাই আমার এলাকার মাটি ধান চাষের জন্য উপযোগী।

গম চাষের কারণঃ আমরা জানি যে দোআঁশ বা বেলে দোআঁশ মাটি গম চাষের জন্য উপযুক্ত তবে এঁটেল – দোআঁশ মাটিতে ও গমের চাষ হয। আমার এলাকার মাটি যেহেতু দোআঁশ মাটি সেহেতু এটি গম চাষের জন্য উপযোগী।

পাট চাষের কারণঃ পলি দোআঁশ মাটি পাট চাষের সবচেয়ে উপযোগী মাটি। যেহেতু পলি দো-আঁশ মাটি আমাদের এলাম অনেকাংশে ছড়িয়ে আছে তাই এখানে প্রচুর পাটের চাষ হয়। আমাদের এখানে অনেক পুকুর ও ডোবা রয়েছে যা বর্ষা মৌসুমে পানিতে পরিপূর্ণ হয়ে যায়। সেখানে পাটের আঁশ ছাড়ানোর মত যথেষ্ট সুবিধা তৈরি হয় ফলে এখানে পাট চাষ বেশি পরিমাণে হয়ে থাকে।

আলু চাষের কারণঃ দোআঁশ ও বেলে দোআঁশ মাটি আলু উৎপাদনের জন্য বেশ উপযোগী । আলু চাষের জমিতে প্রচুর পরিমাণে জৈব পদার্থ থাকা দরকার যা আমাদের এলাকার মাটিতে প্রচুর পরিমাণে রয়েছে তাই আমাদের এলাকার, মাটি আল্‌ চাষের জন্য উপযোগী।

সবজি চাষের কারণঃ দো-আঁশ মাটি সবজি চাষের সবচেয়ে উপযোগী। আমরা জানি বাংলাদেশের অনেক জেলায় সবজি চাষ হয়না কারণ সেখানে দো-আঁশ মাটি নাই। আমাদের এখানে অনেক সবজি উৎপাদন হয় বলে এখান থেকে সারা দেশে সবজি সরবারহ করা হয়।

ধান চাষের জন্য জমি প্রস্তুতিঃ ধান চাষের জন্য জমি তৈরি একটি সময় সাপেক্ষ্য বেপার। প্রথমে ধান চাষের জমিতে পাওয়ারটেলার দিয়ে মাটি ভেঙ্গে নিতে হয়। অত:পর চার থেকে পাঁচটি আড়াআড়ি চাষ ও মই দিয়ে জমি ভালোভাবে কাদাময় ও সমান করে নিতে হবে। এক্ষেত্রে কোদাল দিয়ে জমির চারিদিকে ছেঁটে দিতে হবে। জমিতে সব সময় পানি থাকতে হবে। এবং মাটির উপরে কিছুটা পানি থাকা অবস্থায় চারা লাগাতে হয়।

পাট চাষের জন্য জামি প্রস্তুতিঃ পাট চাষের জন্য জমি প্রস্তুতি খু্বই সহজ। জমি কিছুদিন ফেলে রাখতে হয়। প্রয়োজনে একবার পানি সেচ দেওয়া যেতে পারে। জামিতে জো হলে। জামিতে পাটের বীজ ছিটিয়ে দিতে হয়।

গম চাষের জন্য জমি প্রস্তুতকরণঃ গম রবি শস্য।বর্ধার মৌসুম শেষ হওয়ার পর মধ্য কার্তিক থেকে মধ্য অগ্রাহাযন পর্যন্ত গম চাষের উপযুক্ত সময়। মাটির জো দেখে জমিতে লাঙ্গল চালানা করা হয | গমের মাটি ঝুরঝুরা করে প্রস্তুত করা প্রয়োজন। এজন্য তিন থেকে মাটি ঝুরঝুরা করতে হয়। জমিতে যাতে কোনো বড় ঠেলা নম থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। গমের জন্য দোয়াশ বা বেলে দো- আঁশ মাটি উপযুক্ত। এ মাটি সহজেই ঝুরঝুরা হয।পাওয়ার টিলার এর সাথে রটোভেটর সংযোগ করে জমি চাষ দিলে মাটি ভালো চাষ হয় এবং একই সাথে মই দেওয়া হয়। ঝুরঝুরে মারি গমের অংকুরোদগমের জন্য খু্বই উপযোগী।

আলু চাষের জন্য জমি প্রস্তুতিঃ নিচু এলাকায় বর্ধার পানি নেমে গেলে বা উচু এলাকায় আশ্বিন মাস হতে আলু চাষের জন্য জমি প্রস্তুতির কাজ শুরু করা হয়। সাধারণত দো- আঁশ ও বেলে দো- আঁশ মাটিতে আলু চাষ করা হয় আলুর জমি পাঁচ থেকে ছয় বার চাষ ও পাওয্যুর টিলার দ্বারা চাষ করা হয় বলে তিন থেকে চার বার চাষ দিলেই মাটি ঝুরঝুরে হয় এবং আলু চাষের উপযোগী হয়।

সবজি চাষের জন্য জমি প্রস্তুতিঃ সবজি যেহেতু বিভিন্ন ধরনের হয়। তেমনি বিভিন্ন সবজি চাষের জন্য বিভিন্নভাবে জমি প্রস্তুত করতে হয়। তবে সব সবজি চাষের ক্ষেত্রে যেটা সাধারণ জমি প্রস্তুতি সেটা হলো, জমিতে পানি সেচ দিতে হয়। জমির মাটি নরম হয়ে আসলে জমি সবিজ চাষের জন্য উপযোগী হয়।

মূল্যায়ন নির্দেশক/রুব্রিক্সঃ

অতি উত্তম:
১. নির্দিষ্ট এলাকার মাটির প্রকার উল্লেখ করে চাষযােগ্য প্রধান প্রধান ফসলের নাম;
২. উল্লেখিত ফসলগুলাের সাথে সম্পূর্ণ সংগতিপূর্ণ জমি প্রস্তুতির বর্ণনা;
৩. লেখায় লক্ষনীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা;
উত্তম:
১. নির্দিষ্ট এলাকার মাটির প্রকার উল্লেখ করে কিছু ফসলের নাম;
২. উল্লেখিত ফসলগুলাের সথে অধিকাংশ ক্ষেত্রে সঙ্গতিপূর্ণ জমি প্রস্তুতির বর্ণনা;
৩. লেখায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা;

ভালাে:
১. একটি মাটির প্রকার উল্লেখ করে চাষযােগ্য একটি ফসলের নাম;
২. উল্লেখিত ফসলটির সাথে মােটামুটি সংগতিপূর্ণ জমি প্রস্তুতির বর্ণনা;
৩. লেখায় সামান্য মাত্রায় স্বকীয়তা ও সৃজনশীলতা
অগ্রগতি প্রয়ােজনঃ
১. মাটির প্রকার অনুযায়ী ফসল সম্পর্কে সুনির্দিষ্ট ধারনার অভাব;
২. ফসলের সাথে জামি প্রস্তুতির বর্ণনা অসংগতিপূর্ণ;
৩. লেখায় নিজস্বতা ও সৃজনশীলতা অনুপস্থিত;
৯ম শ্রেণি ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট গণিত, উচ্চতর, কৃষি, অর্থনীতি ও চারুকলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *