HSC Result 2024

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে চলেছে। আগামী ৮ই ফেব্রুয়ারি ২০২৩ এ শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ hsc exam result 2024 প্রকাশ করবেন বলে জানিয়েছেন। সেই সাথে HSC সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। সেই দিন সকাল ১০ টাই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে hsc, আলিম ও hsc ভোকেশনাল এর ফলাফল ঘোষণা করবেন। সেখানে শিক্ষামন্ত্রী ও উপ শিক্ষামন্ত্রী সহ আরো অনেকেই সেখানে উপস্থিত থাকবেন ‌‌। প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে hsc result ঘোষণা করার পর সকল শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে বা মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে hsc exam result 2024 জানতে পারবেন।

hsc exam result 2024 published date

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, তিনি জানান আগামী ৮ই ফেব্রুয়ারি উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

২০২২ সালের ২রা ডিসেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় এবং ৩০শে ডিসেম্বর পর্যন্ত লিখিত পরীক্ষা চলতে থাকে। তারপর ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয়। যা সফল ভাবে সম্পন্ন হয়েছে। তবে আরও জানা গেছে যে, যারা দেশের বাইরে থেকে পরীক্ষা দিয়েছেন করোনার কারনে তাদের খাতা আসতে দেরি হওয়ায় ফলাফল প্রকাশ করতে দেরি হচ্ছে।

hsc marksheet download

HSC result শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। তবে আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটের মাধ্যমেও আপনার ফলাফল জানতে পারবেন। এমনকি মার্কশিট ডাউনলোড করতে পারবেন।‌‌ সেখানে আপনি প্রতিটি বিষয়ের ওপর কত নাম্বার পেয়েছেন ও কোন গ্রেড পেয়েছে তা জানতে পারবেন।  hsc marksheet download করতে হলে আপনাকে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে আপনি marksheet জানতে পারবেন না। শুধু মাত্র আপনার ফলাফল জানতে পারবেন। সকল বিষয়ের নাম্বার পেতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে ফলাফল জানতে হবে। তাহলে আপনি সঠিক ভাবে hsc marksheet download করতে পারবেন। আমাদের ওয়েবসাইটে থেকে আপনি যে কোন বোর্ডের ফলাফল জানতে পারবেন।

hsc 22 Result

২০২৩ সালের hsc ও সমমানের পরীক্ষা মূলত তিনটি বিষয়ের ওপর নির্ধারণ করা হয়েছে। যার ওপর ভিত্তি করে অন্যান্য সাধারণ বিষয় এবং ঐচ্ছিক/ চতুর্থ বিষয়ের ফলাফল মূল্যায়ন করা হবে। যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা নেওয়া হয়েছে সেহেতু অন্যান্য বছরের তুলনায় এই বছরের hsc 22 Result এর ধরন ও কিছু পরিবর্তন হবে।

শিক্ষা বোর্ডের তথ্যানুসারে, ২০২৩ সালের hsc ও সমমানের পরীক্ষায় মোট ১৪ লাখ পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন। সেখানে ৯ টি বিভাগীয় সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরাও অংশ নেয়। সেখানে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায়ী বিভাগের সকল ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন ‌‌‌। তবে ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি বলে জানান শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

hsc result kobe dibe 2024

 

Check HSC Result by eboardresults.com/v2/home

 

HSC 2024 Result By SMS

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ ও সমমানের পরীক্ষা প্রকাশিত হতে চলেছে। আপনারা HSC Result মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। hsc exam result 2024 প্রকাশের পর sms এর মাধ্যমে খুব সহজেই ফলাফল জানা সম্ভব । তবে sms এর মাধ্যমে আপনি শুধুমাত্র আপনার পৃথক ফলাফল পেতে পারেন। সকল বিষয়ের মার্কশিট নাম্বার এসএমএসের মাধ্যমে জানতে পারবেন না।

যাইহোক আমাদের মধ্যে অনেক পরীক্ষার্থী আছেন যারা এখনো মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে ফলাফল জানার সঠিক নিয়ম জানেন না। সেজন্য তারা অনেক সমস্যার সম্মুখীন হয়। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই। সকল পরীক্ষার্থীদের জন্য আমরা এখানে মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল জানার নিয়ম বিস্তারিত ভাবে আলোচনা করছি। নিচের দেওয়া নির্দেশনা অনুসরণ করুন:

  • প্রথমে আপনাকে মোবাইল ফোনের এসএমএস অপশনে যেতে হবে।
  • সেখানে আপনাকে এইচএসসি < স্পেস > বোর্ডের নাম <স্পেস> আপনার রোল <স্পেস> পরীক্ষার বছর টাইপ করতে হবে।
  • তারপর ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে।
  • যেমন: HSC RAJ 123456 2022 এই sms টি সঠিক নাম্বারে সেন্ট করুন।
  • তবে মনে রাখবেন আপনি যে বোর্ডের পরীক্ষার্থী সে বোর্ডের প্রথম তিন অক্ষর capital letter লিখতে হবে।

Check HSC Result from www.educationboardresults.gov.bd

Education Board HSC Result

বাংলাদেশ শিক্ষা বোর্ড মন্ত্রণালয়ের ফলাফল www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে। তাই HSC Result পেতে আপনাকে ওই লিংক ব্যবহার করতে হবে। এখন অনেকেই জানতে চাই কিভাবে অনলাইনের মাধ্যমে ফলাফল দেখতে হয়।‌‌ তাহলে চলুন জেনে নেয়া যাক  HSC Result দেখার সঠিক নিয়ম।

  • প্রথমে আপনাকে অবশ্যই গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে।
  • সেখানে www.educationboardresults.gov.bd এই লিংক ব্যবহার করে ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • ফলাফল অপশনে ক্লিক করলে আপনি একটি পেজ পাবেন।
  • সেখানে আপনার পরীক্ষার নাম, পরীক্ষার বছর, বোর্ডের নাম লেখার অপশন পাবেন।
  • সেগুলো পূরণ করুন এবং next অপশনে ক্লিক করুন।
  • তারপর এইচএসসি পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার লিখুন।
  • সবশেষে সাবমিট অপশনে ক্লিক করলে আপনি ফলাফল পেয়ে যাবেন।
Total Views: 22 ,