পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। সকল সরকারি ও বেসরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের ডিপ্লোমা -ইন- ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল – ইঞ্জিনিয়ারিং,ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার,ডিপ্লোমা-ইন-ফরেস্টি,ডিপ্লোমা-ইন-ফিশারিজ ৪বছর মেয়াদি কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পলিটেকনিক ডিপ্লোমা সম্পন্ন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের আওতাধীন। পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ আমাদের ওয়েবসাইটে উপলদ্ধ।

পলিটেকনিক ভর্তি ২০২২-২০২৪

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে আমার আমাদের ওয়েবসাইটে আলোচনা করছি। ডিপ্লোমা ভর্তির আগ্রহী প্রার্থীদের পলিটেকনিকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ডিপ্লোমা পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর জন্য আবেদন করতে হবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানসমূহে ২০২২-২০২৪ শিক্ষাবর্ষে ০৪ (চার) বছর মেয়াদি ডিপ্লোমা পর্যায়ের এবং ০২ (দুই) বছর মেয়াদি এইচএসসি পর্যায়ের শিক্ষাক্রমে ভর্তি চলছে । বর্নিত শিক্ষাক্রমে শিক্ষার্থী নির্বাচনে কোন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। কেবলমাত্র এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচনপূর্বক ফলাফল প্রকাশ করা হবে।

সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে www.techedu.gov.bd প্রকাশ করা হয়েছে। তবে আপনার চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে আবেদন করতে পারবেন। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং আবেদনের তারিখ ৮ই ডিসেম্বর ২০২২ থেকে ১৮ ই ডিসেম্বর ২০২২ পর্যন্ত চলবে। পলিটেকনিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর নোটিশ, আবেদন প্রক্রিয়া, আবেদন করার নূন্যতম যোগ্যতা,ফি জমা দেওয়ার নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

সম্প্রতি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। যা ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সের হিসেবে চলে। সেখানে অনেক প্রোগ্রামিং অপশন আছে। আপনারা আপনাদের পছন্দ মতো যেকোন প্রোগ্রামে আবেদন করতে পারবেন। পলিটেকনিক ডিপ্লোমা প্রতিষ্ঠানে সরকারি ও বেসরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের ডিপ্লোমা -ইন- ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল – ইঞ্জিনিয়ারিং,ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার,ডিপ্লোমা-ইন-ফরেস্টি,ডিপ্লোমা-ইন-ফিশারিজ কোর্স করানো হয়ে থাকে। আপনি আপনার পছন্দ মত যেকোন প্রোগ্রামে ভর্তির আবেদন করতে পারবেন।

পলিটেকনিক ভর্তির আবেদনপত্র ২০২৪

পলিটেকনিক বা কারিগরি দুই টি প্রতিষ্ঠান রয়েছে। সরকারি ও বেসরকারি। তবে সরকারি ও বেসরকারি দুটি তে বেশ কিছু পার্থক্য বিদ্যমান রয়েছে। আপনি সরকারি পলিটেকনিক ডিপ্লোমা প্রতিষ্ঠানে ১০টি কোর্স করার সুযোগ পাবেন। আর বেসরকারি পলিটেকনিক ডিপ্লোমা প্রতিষ্ঠানে ৫ টি কোর্স করার সুযোগ পাবেন। আপনারা ভর্তির শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ৪বছর ও ২বছরের কোর্স করতে পারবেন। সরকারি ও বেসরকারি পলিটেকনিকে ভর্তি যোগ্যতা নিয়ে আলোচনা করা হলো।

সরকারি কারিগরি ভর্তির যোগ্যতা

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে আপনি যে কোন শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে ছাএদের জন্য সাধারণ গণিত বা উচ্চতর গণিত বিষয়ে ৩.০০ সহ কমপক্ষে জিপিএ ৩.৫০ থাকতে হবে এবং ছাত্রীদের জন্য সাধারণ গণিত বা উচ্চতর গণিত বিষয়ে ৩.০০ সহ কমপক্ষে জিপিএ ৩.০০ থাকা আবশ্যক। জিপিএ পদ্ধতি অনুসারে ‘সি’ গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন। এছাড়া ডিপ্লোমা- ইন- এগ্রিকালচার,ফরেস্ট্রি,লাইভস্টক ও ফিসারিজ এর ক্ষেত্রে আপনাকে এসএসসি ও সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে। এ কোর্সে যেকোন বয়সের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বেসরকারি কারিগরি ভর্তির যোগ্যতা

বেসরকারি পলিটেকনিক ইন্সটিটউটের  ক্ষেত্রে ও আপনি যে কোন শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ আবেদন করতে পারবেন। তার জন্য আপনার এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ কমপক্ষে ২.০০ থাকতে হবে। ২.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা এখানে আবেদন করতে পারবেন। আবার ডিপ্লোমা- ইন- এগ্রিকালচার,ফিসারিজ এর ক্ষেত্রেও আবেদন করার নূন্যতম যোগ্যতা ২.০০ থাকতে হবে।

পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং এ কিভাবে আবেদন করবেন?

পলিটেকনিক ডিপ্লোমা- ইন-ইঞ্জিনিয়ারিং এ আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনেক শিক্ষার্থী বন্ধুরা আছেন যারা অনলাইনে ভর্তির আবেদন করার সঠিক পদ্ধতি সম্পর্কে না জানার কারনে আবেদন করতে ব্যর্থ হন। আমরা আমাদের এই নিবন্ধে পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং এ আবেদন করার নিয়ম নিয়ে আলোচনা করবো।

bteb

বিটিইবি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি ২০২৪

  • পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং এ আবেদন করতে হলে আপনাকে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • ওয়েবসাইট লিংক: www.btebadmission.gov.bd.
  • সেখানে আপনি একটি আবেদন পত্র পাবেন।
  • আপনার সঠিক তথ্য দিয়ে আবেদন পত্রটি পূরণ করুন।
  • আপনার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ডের নাম, পাসের সাল, মোবাইল দিয়ে ফাঁকা স্থান পূরণ করুন।
  • সবশেষে সাবমিট অপশনে ক্লিক করুন।

ভর্তি সম্পর্কে বিশেষ তথ্য

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তির সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। অনলাইনে ভর্তির ফরম পূরণ করার সময় ছবি যুক্ত করা এবং টেলিটকের মাধ্যমে আবেদন ফি দেওয়া সহ সকল কার্যক্রম প্রার্থী কে নিজ দায়িত্বে পূরণ করতে হবে। এ বিষয়ে কোনো ভুল ভ্রান্তি হলে কৃর্তপক্ষ দায়ী নয়। ভর্তির সকল কার্যক্রম ২০২২ এর নীতিমালা অনুযায়ী সম্পন্ন করা হবে। সেদিকে বিশেষ নজর রাখা শিক্ষার্থীদের একান্ত কর্তব্য।পলিটেকনিক বিজ্ঞপ্তি কৃর্তপক্ষের দেওয়া সময়ের মধ্যে আবেদন করুন । আবেদনের সময় সীমা খুবই সীমিত।  আশাকরি পলিটেকনিক ভর্তি সংক্রান্ত সকল তথ্য আপনারা পেয়েছেন। পলিটেকনিক ভর্তি ফলাফল ২০২৪ পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।