BD Job Results

BD Job Circular, Result, Question Solution, Exam Routine, Newspaper etc

আর্য অষ্টাঙ্গিক মার্গগুলাের মধ্যে সম্যক দৃষ্টি ও সম্যক সংকল্প ব্যাখ্যা কর।

81 viewsবৌদ্ধধর্ম
0

আর্য অষ্টাঙ্গিক মার্গগুলাের মধ্যে সম্যক দৃষ্টি ও সম্যক সংকল্প ব্যাখ্যা কর। Explain the complete vision and determination in the Aryan eightfold paths. Class 7 Buddhism 5th Week Assignment Answer, 5th Soptaher Boddho Dhormo Assignment Somadhan, সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা সমাধান। 3rd Buddhism and Moral Education Assignment Solution 5th Week For Class Seven. Assignment Task 2.

আর্য অষ্টাঙ্গিক মার্গগুলাের মধ্যে সম্যক দৃষ্টি ও সম্যক সংকল্প ব্যাখ্যা কর।

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

সংক্ষিপ্ত উত্তর দাও:

২. আর্য অষ্টাঙ্গিক মার্গগুলাের মধ্যে সম্যক দৃষ্টি ও সম্যক সংকল্প ব্যাখ্যা কর।

উত্তর: ‘মার্গ’ শব্দের অর্থ পথ। আর্য অষ্টাঙ্গিক মার্গ বলতে বোঝায় বুদ্ধ নির্দেশিত আটটি সম্যক বা সঠিক পথ। নিম্নে সম্যক দৃষ্টি ও সম্যক সংকল্প ব্যাখ্যা করা হলো:

সম্যক দৃষ্টি: সম্যক দৃষ্টির অর্থ হলো সত্য বা অভ্রান্ত দৃষ্টি, যথার্থ জ্ঞান এবং চারি আর্য সত্য সম্পর্কে সম্যক জ্ঞান বা উপলদ্ধি। অবিদ্যার কারণে মানুষ জীব জগৎ সম্পর্কে মিথ্যা দৃষ্টি বা ভ্রান্ত ধারণা পোষণ করে তাতে আবদ্ধ থাকে। সূর্যের আলো যেমন অন্ধকার দূর করে তেমনি সম্যক দৃষ্টি মিথ্যা দৃষ্টি দূর করে। সম্যক দৃষ্টিসম্পন্ন ব্যক্তি কুশলকর্ম নির্ণয় করতে পারেন। তিনি সর্বদা কুশলকর্ম সম্পাদন করেন এবং অকুশলকর্ম হতে বিরত থাকেন। তিনি জ্ঞানী। জগৎকে তিনি সঠিকভাবে উপলদ্ধি করতে পারেন। ভ্রান্ত ধারণা দ্বারা তিনি বিভ্রান্ত হন না।

সম্যক সংকল্প: সম্যক সংকল্পের অর্থ হলো সঠিক বা উত্তম সংকল্প; সঠিক কাজ করার ইচ্ছা। সৎ জীবন যাপনের জন্য প্রতিজ্ঞাবদ্ধ হওয়াই সম্যক সংকল্প। এজন্য ভোগবিলাস, লোভ, দ্বেষ, মোহ প্রভৃতি বর্জনের সংকল্প করতে হয়। অপরদিকে, মৈত্রী, করুণা, পরোপোকার প্রভৃতি কুশলকর্ম সম্পাদনের সংকল্প করতে হয়। এভাবে অকুশল বর্জন করে কুশলকর্ম সম্পাদনপূর্বক সত্যজ্ঞান অনুসারে জীবনযাপনের দৃঢ় ইচ্ছা বা সংকল্পই হচ্ছে সম্যক সংকল্প। পন্ডিতগণ সর্বদা সম্যক সংকল্প গ্রহণ করে থাকেন।

Class 7 Buddhism 5th Week Assignment Answer

Changed status to publish