BD Job Results

BD Job Circular, Result, Question Solution, Exam Routine, Newspaper etc

নিচের অনুচ্ছেদটিতে যথাস্থানে বিরাম চিহ্ন বসিয়ে তা চলতি রীতিতে লিখ

193 viewsবাংলা
0

Class 6 Bangla 6th Week Assignment Answer. ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের বাংলা ব্যকরণ এসাইনমেন্ট উত্তর। উল্লেখিত অনুচ্ছেদটিতে কোনো বিরাম চিহ্ন নেই। তাই উত্তর করতে হলে প্রথমে অনুচ্ছেদটিতে যথাযথ স্থানে সঠিক বিরামচিহ্ন বসাতে হবে এবং তারপরে সকল বাক্যগুলো চলিত রীতিতে রূপান্তর করতে হবে। প্রশ্নটি বাংলা ব্যাকরণ বইয়ের “ভাষা ও বাংলা ভাষা বিরাম চিহ্ন” অধ্যায়ের বিষয়বস্তু নিয়ে করা হয়েছে। তাই এই প্রশ্নের উত্তর করতে হলে বাংলা ব্যাকরণের বিরাম চিহ্নের নিয়মকানুনগুলো জানা থাকতে হবে। যেমন: কমা, সেমিকোলন, দাড়ি, জিজ্ঞাসাচিহ্ন, বিষয়চিহ্ন, কোলন, কোলন ড্যাশ, ড্যাশ।

নিচের অনুচ্ছেদটিতে যথাস্থানে বিরাম চিহ্ন বসিয়ে তা চলতি রীতিতে লিখ

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

প্রশ্নে দেওয়া আছে- (প্রশ্নে যতসম্ভব কাকাকে এর জায়গায় কাককে হবে)

নিচের অনুচ্ছেদটিতে যথাস্থানে বিরাম চিহ্ন বসিয়ে তা চলতি রীতিতে লিখ: সকাল বেলায় আমার নভেলের সপ্তদশ পরিচ্ছেদে হাত দিয়াছি এমন সময় মিনি আসিয়াই আরম্ভ করিয়া দিল বাবা রামদয়াল দারােয়ান কাকাকে কৌয়া বলেছিল সে কিছু জানে না না সে আমার লিখিবার টেবিলের পার্শ্বে আমার পায়ের কাছে বসিয়া নিজের দুই হাঁটু এবং হাত লইয়া অতিদ্রুত উচ্চারণে আগডুম বাগডুম খেলিতে আরম্ভ করিয়া দিল আমার ঘর পথের ধারে হঠাৎ মিনি আগডুম বাগডুম খেলা রাখিয়া জানালার ধারে ছুটিয়া গেল এবং চিৎকার করিয়া ডাকিতে লাগিল কাবলিওয়ালা ও কাবলিওয়ালা।

আমরা উল্লেখিত অনুচ্ছেদটিতে বিরাম চিন্হ বসিয়ে তা চলিত রীতিতে লিখলাম:

সকাল বেলায় আমার নভেলের সপ্তদশ পরিচ্ছেদে হাত দিয়েছি এমন সময় মিনি এসেই আরম্ভ করে দিল, “ বাবা, রামদয়াল দারোয়ান কাককে কৌয়া বলছিল, সে কিছু জানে না। না?”

সে আমার লেখার টেবিলের পাশে আমার পায়ের কাছে বসে নিজের দুই হাঁটু এবং হাত নিয়ে অতি দ্রুত উচ্চারণে অগডুম-বাগডুম খেলতে আরম্ভ করে দিল। আমার ঘর পথের ধারে। হঠাৎ মিনি আগডুম-বাগডুম খেলা রেখে জানালার ধারে ছুটে গেল এবং চিৎকার করে ডাকতে লাগলো “কাবলিওয়ালা, ও কাবলিওয়ালা।”

 

Class 6 Bangla 6th Week Assignment Answer. ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের বাংলা ব্যকরণ এসাইনমেন্ট উত্তর।

Class 6 Bangla 6th Week Assignment Answer

Changed status to publish